সেগুন কাঠের বিছানা। যত্ন করে বানান। মাথার দিকে বাহারি নকশা করা অর্ধবৃত্তাকার কার্নিশ। বেশি দিন হয়নি এ ঘরে আনা হয়েছে, এর মধ্যেই নড় বড়ে হয়ে গিয়েছে। নড়া চড়া করলেই ক্যাচ ক্যাচ শব্দ করে। এখনও করছে। কিন্তু ওরা দুজনে আমলই দিচ্ছে না। শুরু করার পর মাত্র আধা ঘন্টা হয়েছে। আধা ঘন্টা-এক ঘন্টায় কিছুই হয় না রাজিবের। লাগলে সারা রাতের জন্য লাগে। কিন্তু এতটা সময় রেবেকাকে কাছে পাবে না সে। এজন্যই তাড়াহুড়ো করছে। এটা তার পছন্দ না।
এটা রেবেকাও পছন্দ করে না। বয়সে একটু বড় হলেও রাজিবের নাম ধরে ডাকে সে। রাজিবের হাতেই তার হাতেখড়ি হয়। অনেক কষ্ট হয়েছিল সেই রাতে, রক্তে সারাটা বিছানার চাদর ভেসে যাচ্ছিল। তবে ওই এক রাতেই যা কষ্ট পাওয়ার পেয়েছে। এর পর থেকে যে স্বর্গীয় সুখে ভাসছে তার রেশ এখনও কাটিয়ে উঠতে পারেনি। কত পরিচিত তার এই শরিরটা তার কাছে। অথচ এই শরিরের ভেতরে এত আনন্দ লুকিয়ে ছিল যা কিনা রাজিবের স্পর্শ না পেলে সে জানতেই পারত না। উষনতার সাথে একটা শরিরের সব সুখ আরেকটা শরিরে ছড়িয়ে যাচ্ছিল, আঙুলোর ডগা থেকে নাভীর গোড়া পর্যন্ত সর্বাঙ্গ থরথর করে কাপছিল সেই আবেশে। ভারী নিশ্বাসের সাথে ফুলে ফুলে উঠছিল বুক। ছোট্ট দুধের বোটা দুইটা তখনও স্পষ্ট হয়নি। কিন্তু ওতে যখন রাজিবের ঠোটের স্পর্শ পেত তখন বুকের ভেতরটা মুচড়ে উঠত। রাজিবের মাথটা দুই হাতে চেপে ধরত বুকের সাথে। তাতেও মনের আশ মিটত না রেবেকার। রাজিবের দুইটা মুখ থাকলে দুইটা দুধ একসাথে চোষাতে পারতাম অথবা এই সময়ে আরেক জন কে পেলে তার মুখে আরেকটা দুধ চেপে ধরা যেত- এইসব অলিক কল্পনা করত মনে মনে। নখ দিয়ে আচড়ে দিত রাজিবের পিঠ, দুই পায়ে পেচিয়ে ধরত রাজিবের কোমড়, ধোনের সবটুকু মাল ভোদা দিয়ে কামড়ে নিংড়ে নিত নিজের শরিরের ভেতর- শেষ বিন্দু পর্যন্ত।
ছোট্ট শরিরে তখন এত জের ছিল না যে রাজিবকে ছিড়ে খুড়ে খাবে। তবে রেবেকার জিদ ছিল প্রচন্ড। চোদাচুদির মাঝখানেই উত্তেজনায় রেগে যেত। আচড়ে কামড়ে একাকার করে ফেলত রাজিবকে। ক্লান্তি বলে কিছুই ছিল না তার। চিত হয়ে শুয়ে বিরতিহীন ঠাপ খেয়ে যেত রাজিবের। রাজিবের কোমড় ব্যথা হয়ে গেলে তাকে নিচে ফেলে তার উপরে উঠে রেবেকা নিজেই ঠাপান শুরু করে দিত। তখন চোখ বন্ধ করে হা করে বড় বড় নিশ্বাস ফেলত রাজিব।
রেবেকার সবচেয়ে পছন্দ রাজিব কে দিয়ে পোদ চোদানো। ঘাড়ের কাছ রাজিবের ভারি নিশ্বাস পড়ত থেমে থেমে। তখন মাথা কাত করে ঘুরিয়ে লম্বা লাল টুকটুকে জ্বিবটা বের করে রাজিবের ঠোট ছোয়ার চেষ্টা করত রেবেকা। দুই হাত দিয়ে বিছানার কার্নিস ধরে নিজের ছোট্ট শরিরে উপর রাজিবের শরিরের ভর সামলাত। বেশিক্ষন ধরে রাখতে না পারলে ছেড়ে দিত শরিরটা, নরম বিছানায় ডুবে যেত অর্ধেক। পিঠে লেপ্টে থাকত রাজিবের শক্ত বুক, পুরুষালি চাক চাক পেশির স্পর্শ পেয়ে শিউড়ে উঠত। একটু পর পর রাজিবের তলপেট এসে বাড়ি খেত তার পোদের উপরে। খুব ধিরে ধিরে লম্বা লম্বা স্ট্রোক করত রাজিব। ধোনটা সর সর করে যখন তার পোদের ফুটা থেকে বের হত তখন মনে হত পেটের ভেতর থেকে সব কিছু নিয়ে বের হয়ে যাচ্ছে। কিন্তু পুরাটা ধোন বের করত না রাজিব। ধোনের আগায় লাল মন্ডুটা রেবেকার পোদের ফুটার ভেতর রেখেই রাজিব আবার ধোন ঠেলে দিত রেবেকার ভেতরে, জোরে গায়ের শক্তি দিয়ে। সেই ঠেলায় রেবেকার বুকের সব বাতাস মুখ দিয়ে বেড়িয়ে যেত। দাতে দাত চেপে মাথাটা এক পাশে কাত করে রাখত রেবেকা। কোমড়ে ঠাপ দেওয়ার জোর পাওয়া জন্য দুই হাতে রেবেকার মাথা চেপে ধরত নরম বিছানার সাথে। কাল সিল্কি চুল ছড়িয়ে থাকত বিছানার সাদা চাদরের উপর। এভাবে চলত প্রায় সারা রাত।
আরেকটা মোটা লম্বা ধোন থাকলে মুখে নিয়ে চোষা যেত, বিচি দুইটা জ্বিব দিয়ে চেটে দেওয়া যেত- এরকম কল্পনা করতে করতে আরো উত্তেজিত হয়ে যেত রেবেকা। শরিরের দুই পাশে ছড়িয়ে রাখা দুই হাতে বিছানার চাদর খামচে ধরত উত্তেজনায়।
রাজিবের পছন্দ রেবেকাকে দিয়ে ধোন চোষানো। তখন দুই হাতে রেবেকার সিল্কি চুল খামচে ধরত রাজিব। কোমড়টা সামনের দিকে ঠেলে খাড়া হয়ে থাকা ধোনটা রেবেকার মুখের দিকে বাড়িয়ে ধরে চেয়ে থাকত রেবেকার মুখের দিকে। রেবেকাও চোখ তুলে রাজিবের চোখের দিকে চেয়ে থাকত সেই সময়ে। দুই জোড়া চোখে অনেক কথা হয়ে যেত নিঃশব্দে। ধোনের লাল মন্ডুটা রেবেকা তার গোলাপি ঠোটের চারপাশে ঘষত ঠোটে লিপস্টিক দেওয়ার মত করে। ঠোট ফাক করে লম্বা জ্বিবটা বের করে ধোনের লাল মন্ডুটার চারপাশে বুলিয়ে যেত, জ্বিবের আগা চোখা করে ধোনের ছোট্ট ফুটায় ঢোকানোর চেষ্টা করত, নাকের নিচে এনে সেই চির পরিচিত গন্ধটা টেনে নিত নিঃশ্বসের সাথে বুক ভরে। তারপর গরম ধোনটা নিজের মুখের ভেতর টেনে নিত আস্তে আস্তে সময় নিয়ে। ধোনের ফুলে উঠা শিরার দপ দপানি টের পেত ঠোটের নরম চামড়ায়। মুখের উপরের তালু ছুয়ে ধোনটা বেকে যেত তার গলার কাছে, আল জ্বিব্বা পর্যন্ত। মুখের ভেতরেই জ্বিব দিয়ে ধোনের নিচের দিকটা চেপে ধরত উপরের তালুর সাথে, শক্ত করে। আরামে রাজিবের চোখ বন্ধ হয়ে আসত তখন। দুই হাতে খামচে ধরা চুলে জোরে দিয়ে রেবেকার মাথাটা চেপে ধরত ধোনের উপর। তখন রেবেকার মনে হত ধোনটা তার গলা পর্যন্ত ঢুকে গিয়েছে। সেই অমানবিক চাপে চোখের মনি উপরের দিকে উল্টে গিয়ে চোখের সাদা অংশ বেড়িয়ে যেত রেবেকার। গোঙানির আওয়াজ গলা পর্যন্ত এসে থেমে যেত আর কন্ঠনালীর কম্পনে ধর থর করে কেপে উঠত রাজিবের ধোন রেবেকার মুখের ভেতরেই। উত্তেজনার চরমে পৌছে কোমড় দিয়ে রেবেকার মাথাটা বিছানার নরম বালিশে ঠেশে ধরত রাজিব, দুই হাটু ভাজ করে মাঝখানে রেবেকার মাথাটা চেপে ধরত দুই পাশ দিয়ে। তারপর বিছানার কার্নিশ ধরে রেবেকার মুখে অনবরত ঠাপিয়ে যেত মাল ফেলার আগ পর্যন্ত। সেই মাল রেবেকার গলা দিয়ে না নেমে যাওয়া পর্যন্ত রেবেকার মুখ থেকে ধোন বের করত না রাজিব।
অবশ্য রেবেকাও এর শোধ নিত রাজিব কে দিয়ে তার ভোদা চাটিয়ে । দুজনের কেউই কারো থেকে কম যেত না, আর তাদের বাধা দেওয়ার মত কেউ ছিল না কখনই যে তাদের আটকাবে। সবই ঠিক ঠাক মত চলছিল কিন্তু রাজিয়া বেগমের হাতে ধরা খাওয়ার আগ পর্যন্ত।
তখন নন্দীপুর গ্রাম যথেষ্ট উন্নত হয়েছে আগের চেয়ে। গ্রামের বড় বড় বাড়ি থেকে অর্থ সাহায্য নিয়ে স্কুলটাকে আরো উন্নত করা হয়েছে হয়েছে। এর বেশির ভাগই এসেছে মের্দা বাড়ি থেকে, গ্রামের মাথা খলিল মের্দার হাত দিয়ে। সে নিজই তার ব্যবসার হিশেব নিকেষ ননেশ কে দিয়ে করিয়ে এসেছে এতদিন। কিন্তু সে চায়না তার গ্রামের ভবিষ্যত প্রজন্ম তার মত আরেক জনকে দিয়ে হিশাব-নিকাশের কাজ করিয়ে নিক। তাছাড়া আশেপাশের সব গ্রামেই এখন স্কুল কলেজ হচ্ছে, এর বেশির ভাগই ইংরেজদের দ্বারা পরিচালিত। নন্দীপুর গ্রামেও একটা চার্চের মত করা হয়েছে। সাদা-কাল কোট পরা এক পাদ্রী সেটার দেখা শুনা করে, উনাকে দেখলেই কেন জানি খলিল মের্দার মনে একটা প্রশান্তির আবেশ পায়। কিন্তু সে শুনেছে এরা নাকি হিন্দু-মুসলমান সবাইকেই ভুলিয়ে ভালিয়ে খ্রিষ্টান করার জন্য এখানে এসেছে। তাই এই সব চার্চ-টার্চ এড়িয়ে চলে খলিল মের্দা। তবে এদের স্কুলে গিয়ে লেখাপড়া শিখলে কোন ক্ষতি হওয়ার কথা না- নিশ্চয়ই এরা ছোট ছেলে-মেয়েদের ধর্মান্তর করতে যাবে না, মনে মনে এসব ভেবে স্কুলের উন্নয়নে প্রচুর অর্থ সাহায্য করেছে সে। কিন্তু তার বউ এসব পছন্দ করছে না।
বিলকিস বানু। খলিল মের্দার বউ। মধ্যবিত্ত পরিবারের মেয়ে সহজ সরল। মের্দা বাড়ির বউ হয়ে আসার পরে এ বাড়ির নিয়ম কানুনের সাথে মানিয়ে চলতে তেমন একটা বেগ পেতে হয়নি বানুকে। প্রথম দিনেই বুঝে গিয়েছে এ বাড়ির সব কিছু তার শ্বাশুড়ি রাজিয়া বেগমের কথা মত চলে। বানু নিজেকেও সেভাবে তৈরি করে নিয়েছে কিছু দিনের মধ্য। তাছাড়া বিয়ের দুইটা বছর স্বামি খলিল মের্দার ভালোবাসা তাকে অনেকটা অন্ধ করে দিয়েছিলো। একটা ছেলে হওয়ার পর থেকে সে খেয়াল করেছে তার স্বামি আর তার সাথে আগের মত আচরন করে না। বিশেষ করে তার শ্বশুর গত হওয়ার পর থেকে খলিল মের্দা বাড়ির ব্যবসা দেখার কাজে এটতাই ব্যস্ত হয়ে পড়েছিল যে বানুর প্রতি তেমন একটা নজর দিতেই পারেনি- বানু অন্তত এটা ভেবে বসে ছিল যে তার স্বামি আজকাল ব্যবসার কাজে বেশি সময় দিচ্ছে। কিন্তু আরেকটু তলিয়ে দেখলে হয়ত বানুর এ ধারনা ভুল প্রমানিত হত।
বানুর ছেলের নাম রাখা হয়েছে রাজিব। রাজিব মের্দা। গ্রামের গন্য-মান্য অনেকেই দেখতে এসেছে তার ছেলেকে। মের্দা বাড়ির ছেলে বলে কথা। এমন কি চৌধুরী বাড়ির বড় বউ নীলারেণু চৌধুরীও তার সৈন্য-সামন্ত নিয়ে মের্দা বাড়ির চৌকাঠে এসেছিল রাজিব মের্দাকে দেখার জন্য। সৈন্য-সামন্ত বলতে চাকর-বাকরের দল আর সাথে কিছু উপহার, মের্দা বাড়ির জন্য। অনিল মের্দা বেচে থাকলে চৌধুরী বাড়ির কেউ এতটা সাহস দেখাতে পারত না। রাজিয়া বেগমও চেয়েছিলো তাদের ভেতরে আসতে দিবে না। কিন্তু বানু তার শ্বাশুড়িকে ডেকে বলেছিল- ওরা আমার ছেলেকে দেখতে এসেছে, দরজা দিয়ে বিদায় করে দিলে হয়ত অভিশাপ দিয়ে যাবে, এতে আমার ছেলের অমংগল হতে পারে। মা, আপনি ওদের ভেতরে আসতে বলে দিন। তখনও বানুর শরীর দুর্বল, বিছানায় শুয়ে আছে। এমন অবস্থায় ছেলে-বউয়ের কথা ফেলতে পারেনি রাজিয়া বেগম। মের্দা বাড়ির ইতিহাসে প্রথমবারের মত চৌধুরী বাড়ির কারো পায়ের ছাপ পড়ল মের্দা বাড়ির আঙিনায়।
কিছু দিনের মধ্যেই সুস্থ হয়ে বানু আবার ঘরের কাজে ব্যস্ত হয়ে গেল। ঘরের কাজ বলতে শুধু দেখাশুনা- তদারকি করার কাজ। গায়ে গতরে খাটার জন্য প্রচুর চাকর-বাকর আছে বাড়িতে। কিন্তু তাদের দিয়ে কাজ করানো মানে আরেক ঝামেলা। সব কিছু নিজের সংসারের মত করে গুছিয়ে নিয়েছিলো বানু। সেই সময়টায় রাজিব দাদীর কাছে থাকত। রাজিয়া বেগম নাতিকে নিয়ে সারা বাড়ি ঘুরে বেড়াত শুধু দুধ খাওয়ানোর সময় মায়ের কাছে দিয়ে আসত। নাতির প্রতি অসম্ভব রকমের যত্নবান ছিলো রাজিয়া বেগম, বানু এটা বুঝতে পেরে নিশ্চিত থাকত। শুধু একটা ব্যপার বানুর অপছন্দ ছিলো। মাঝে মধ্যে রাজিয়া বেগম রাজিব কে মর্জিনার কোলে দিয়ে গোসল করতে যেত বা অন্যান্য কাজে যেত, এটা বানুর সহ্য হত না। এ বাড়িতে আসার পর থেকেই সে জেনে এসেছে মর্জিনা অপয়া। মর্জিনা মৃত সন্তান প্রসব করেছে। এ জন্য এক অজানা ভয়ে বানু মর্জিনার কোলে রাজিব কে দিতে নারাজ। বানু মর্জিনার আসল ঘটনা জানতনা না। রাজিয়া সব জেনে শুনে তার ছেলেকে এবং মর্জিনাকে বাচানোর জন্য মর্জিনাকে এ বাড়িতে এনে রেখেছে সেই ছোট বেলাতেই (মের্দা বাড়ির ইতিকথা ০১ # উত্তরাধিকার দ্রষ্টব্য)। তখন মর্জিনার বয়স বারো বছর হবে। গ্রামের সবাই জানে মর্জিনার স্বামী বিয়ের এক দিন পরেই তাকে ফেলে চলে যায়, পরে তার পেটে মরা বাচ্চা আসে, তখন অনেক অসুস্থ হয়ে পরে মর্জিনা এবং মের্দা বাড়ির বড় বউ রাজিয়া বেগম মর্জিনাকে মের্দা বাড়িতে নিয়ে আসে দয়া করে।
মর্জিনা এ বাড়িতে আসার পরে আস্তে আস্তে সুস্থ হয়। ভাল খেয়ে পরে গায়ে মাংস লাগে, তাকে আর আগের মত রোগা পাতলা মনে হয়না। এবং প্রতি রাতে খলিলের চোদন খেতে থাকে নিয়মিত। তখন অবশ্য প্রথম বারের মত জোর করে কিছু করতে হয়না খলিলকে বরং দুজনেই ব্যপারটা বেশ উপভোগ করে ।
বানুকে বিয়ে করার আগ পর্যন্ত মর্জিনাকে চুদে যায় খলিল। এরপরে বানু আসে। বানুর রসাল দুধে-আলতা রংয়ের শরিরের মোহ অন্ধ করে দেয় খলিলকে। কিন্তু ২ বছরের মধ্যেই বউয়ের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে খলিল। চোখ ফিরে পেয়ে আবার বাড়ির বাইরে নজর দেয়।
ছোটবেলা থেকেই সে মহা চোদনবাজ ছিল সে, এত বড় হয়ে এত দায়িত্ব মাথায় নেওয়ার পরেও নিজের চরিত্র বদলাতে পারেনি। নজর পরে সুমিতার উপরে।
সুমিতা দেবী হল মের্দা বাড়ির গোয়ালা মাধব ধরের বউ। কিছু দিন আগে বিয়ে করে সুমিতাকে ঘরে তুলেছে মাধব ধর। বাড়ির উত্তর পাশে মের্দা বাড়ির গরু-মহিষের খামার। বিশাল খামার মের্দা বাড়ির। গরুর দুধ বাজারে বিক্রির জন্য নেওয়া হয় আর কোরবানির হাটে গরু বিক্রি করা হয়। ক্ষেতে হাল চাষ এবং ধান মাড়াই করা হয় মহিষ দিয়ে। মাঝে মধ্যে আশে পাশের কিছু বড় বাড়িতে হাল চাষ বা ধান মাড়াইয়ের জন্য মহিষ ভাড়া দেওয়া হয়। খামারের পাশেই ধান মাড়াই করার জায়গা।
এই সবকিছু মাধব ধরের দায়িত্বে থাকে। আগে মাধবের বাবা অজিত ধর এসব দেখত। বাবার মৃত্যুর পরে মাথব দায়িত্ব পেয়েছে।
গত মাসে একদিন মাধব এসে তাকে বলেছে এই গ্রামেরই একটা মেয়ে দেখেছে বিয়ে করার জন্য, যদি তার অনুমতি হয় তাহলে শুভ কাজ সেরে ফেলতে পারে। অনুমতি না দেওয়ার কোন কারন দেখেনি খলিল। মাথব যথেষ্ট কাজের ছেলে। তাকে হাতে রাখতে হবে। এমনিতেই বাবার মৃত্যুর পরে এত কিছু দেখেশুনে রাখতে হিমশিম খাচ্ছে সে। এখন তার অধিনস্থ এই মানুষগুলিকে সন্তুষ্ট রাখতে পারলেই সে তার বাবার মত সুনাম কামাবে। কিন্তু বিয়েতে মাধবের বউ কে দেখেই খলিলের মাথা ঘুরে যায়।
খলিল মের্দাকেও দাওয়াত দিয়েছিল মাধব। ভেবেছিল গরিবের বিয়েতে মালিক আসবে না। তাকে অবাক করে দিয়ে দলবল সহ চলে এসেছিল খলিল মের্দা তাদের আশীর্বাদ করার জন্য। তখনই খলিল প্রথম সুমিতাকে দেখে।
হালকা-পাতলা ছোটখাট শরীর সুমিতা দেবীর। ফর্সা গায়ের রং, পাতলা কোমড়, ছোট পাতিলের মত পোদ- বিয়ের লাল শাড়িতে আটসাট হয়েছিলো বলে আরোও আকর্ষনিয় লাগছিল তখন। শাড়ির পারে সোনালি কারচুপি। ম্যাচিং করা সোনালি ব্লাউজে দুধ দুইটা ঢেকে রাখা যাচ্ছে না। ছোট হলেও বাধানো দুধ দেখলে মনে হয় এখন পর্যন্ত কোন পুরুষ মানুষের কর্কষ কচলানি খায়নি। পেটের কিছু অংশ বের হয়ে ছিল শাড়ির ফাক দিয়ে- বার বার ওদিকটাতেই চোখ চলে যাচ্ছিলো খলিল মের্দার। সব সময় কম বয়সি মেয়েদের দিকেই তার নজর। আর এই সুমিতাকে দেখে মনে হচ্ছিল সেই ছোটবেলার মর্জিনা কিন্তু গায়ের রংটা ফর্সা- এই টুকুই পার্থক্য। সেদিন থেকে খলিল তার থলথলে বউয়ের উপর থেকে আকর্ষন হারালো। অনেক দিন পর আবার চাকর-বাকরদের ঘরে ঢু মেরে মর্জিনাকে ঠেসে ধরল বিছানায় এবং… মনে মনে ভাবতে থাকল কিভাবে সুমিতাকে পাওয়া যায়। অন্তত এক বারের মত, জোর করে হোক অথবা স্বেচ্ছায় যদি আসে।
বেশি দিন ভাবতে হল না তাকে। শয়তানি ভরা মাথা খাটিয়ে উপায় বের হয়ে গেল।
ধান কাটার মৌসুম আসছে। ফসলের মাঠ ভর্তি মের্দা বাড়ির সারা বছরের ফলন। এবার বেশ ভাল ধান উঠবে মনে হচ্ছে। ফসল কেটে এনে ধান মাড়ানো হয় খামারের সামনে উঠানে। দাদা-পর দাদার আমল থেকেই এখানে ধান মাড়ানো হচ্ছে। হাল চাষ আর ধান মাড়ানোর জন্য এখন খামারে ১৮ টা মহিষ আছে ছোট বড় মিলিয়ে। এলাহি ব্যাপার। সারা বছরে এই সময়টাতেই সব কৃষকদের বাড়িতে একটা উৎসব উৎসব ভাব চলে আসে।
দাদার আমল থেকে চলে আসা এই নিয়মের ব্যতিক্রম করতে যাচ্ছে খলিল মের্দা।
মা রিজিয়া বেগমের সাথে পরামর্শ করে নতুন নিয়ম বেধে দিল। মের্ধা বাড়ির বিশাল ফসলের ক্ষেত, প্রচুর ফসল উঠে বাড়িতে। এখন থেকে এই ফসল কাটার পরে আর বাড়িতে আনা হবে না। ক্ষেতের উত্তর প্রান্তে খালের পাড়ে একটা গোলা ঘর করা হবে ফসল রাখার জন্য, আর সেই ঘরের সামনেই ধান মাড়াই করার ব্যবস্থা করা হবে। পাশেই খাল, খাল ধরে এগুলেই নদী- নৌকায় করে সরাসরি হাটে নিয়ে যাওয়া হবে ধান সময় মত। বাড়িতে ফসল তোলার সময় যে ঝক্কি ঝামেলা পোহাতে হয় তার সবই এখন উত্তর প্রান্তের ওই গোলা ঘরে সরিয়ে দিলেন খলিল মের্দা এবং সেই সাথে কিছু সময়ের জন্য মাধব ধরকেও ওখানে থাকতে হবে মহিষ নিয়ে, যেহেতু সে ই খামারের সব গরু-মহিষের দায়িত্বে আছে। ব্যপারটা মাধবেরও পছন্দ হল, খামারের সামনে এখন আর ধান মাড়াই হবে না- এর মানে তার বাড়ি থেকেও ঝামেলা দুর হল, আর হাটে যাওয়ার জন্য নদীটাও কাছে পাওয়া গেল। মনে মনে মালিকের ব্যবসায়ি বুদ্ধির প্রশংসা না করে পারল না মাধব।
দেখতে দেখতে ফসল কাটার সময় চলে আসলো। গরু-মহিষ নিয়ে দিনের পুরাটা সময় মা্ধবকে ফসলের মাঠে আর উত্তর প্রান্তের নতুন গোলা ঘরে কাটাতে হয়, সন্ধ্যা করে বাড়ি ফেরে। ২টা দিন ক্ষেতের কাজ কর্ম দেখে কাটায় দিল খলিল, সময় নিয়ে সঠিক ভাবে সব কছু করতে চায় সে যেন কেউ সন্দেহ না করে। তৃতীয় দিনে আর ফসলের ক্ষেতে কাজ দেখতে গেল না সে। তার বিশ্বস্ত সহচর হাকিমদকে নিয়ে মাধব ধরের ঘরের দিকে গেল। বাবা অনিল মের্দা মারা যাওয়া পর থেকে এই হাকিমই তার সাথে সব সময় ছিল ছায়ার মত, তার সব কাজ-কূকাজে হাত মিলিয়ে।
দুইবার দরজায় কড়া নেড়েও কোন সাড়া শব্দ পেল না খলিল মের্দা। আরেকবার হাত তুলতে যাবে ঠিক তখনই ঝট করে দরজা খুলে গেল। সুমিতা দেবী দাড়ান। হালকা সবুজ রংয়ের ঘরে পড়ার শাড়ি, আচলটা বুকের উপর দিয়ে টেনে কোমড়ে প্যাচানো। পাতলা কোমড়টা যেন দুহাতের পাঞ্জাতেই ধরে রাখা যাবে। গ্রিবা টান করে দাড়ানোতে বুকটা ফুলে আছে। খলিলের চোখ আটকে গেল কোমড়ের কাছ, ফর্সা পেটের অর্ধেকটাই বের হয়ে আছে ওখানে। দরজার পাল্লা ছেড়ে সরে দাড়াল সুমিতা। কি বলবে বুঝে উঠতে পারছে না।
খলিলই জড়তা কাটিয়ে প্রথম কথা বল্ল ” কি খবর তোমাদের তাই দেখতে আসলাম, বিয়ের পরে তো আর খবর নেওয়া হয়নি, এত ব্যস্ত থাকি আজকাল।”
সুমিতার ঠোটে ভদ্রতার হাসি। জড়তা কাটিয়ে উঠতে পারেনি তখনও ” আসুন ভেতরে, উনি তো কাজে বেরিয়েছে।”
হ্যা, এ জন্যই ভাবলাম তোমার খবর নিয়ে যাই, এমনিতে তো আসা হয়না এদিকে।
বসুন। একটা কাঠের চেয়ার এগিয়ে দিল সুমিতা। চেয়ারটা এগিয়ে দিয়েই হাকিমের দিকে তাকাল কিছুটা লজ্জা পেয়ে। তাদের সামনের ঘরে একটাই চেয়ার, বাড়িতে কেউ আসেনা তেমন একটা, তাই সামনের ঘরে বসার চেয়ার রাখা হয়নি। তাছাড়া মের্দা বাড়ির খামার পরিচালনা করে তেমন বেশি টাকা-পয়সা হাতে আসে না মাধবের। বিয়ের আগে মালিকের কাছ থেকে অগ্রিম বেতনের টাকা ধার নিয়েছিল যা এখনও কাটা হচ্ছে প্রতি মাসে। সুমিতার মনের কথা ধরতে পেরে খলিল বল্ল ” থাক, হাকিমকে আর বসতে হবে না। ও এখনি চলে যাবে, বইরের ঘরে কাজ ফেলে এসেছে ও।
আশস্ত হয়ে ভেতরের ঘরের দিকে পা বাড়াল সুমিতা ” আপনি বসুন তাহলে আমি আসছি।”
সুমিতা ভেতরের ঘরে চলে যেতেই খলিল হাকিম কে বল্ল ” আমাদের বৈঠকখানায় গিয়ে অপেক্ষা কর আমার জন্য। আর যদি আমার শোবার ঘর থেকে ফসলের হিসাবটা নিয়ে আসতে পার তাহলে আরো ভাল হয়, একটু পরেই ননেশ আসবে নতুন ফসলের হিসাব তোলার জন্য, আমি আসতে আসতে উনাকে দিয়ে হিসাবের কাজটা সেরে ফেল।”
মাথা ঝুকিয়ে ঘুরে চলে গেল হাকিম। ঠোটে হালকা এক টুকরা হাসি একটুক্ষনের জন্য এসেই মিলিয়ে গেল, দেখেও না দেখার ভান করল খলিল মের্দা।
হাকিম তার সব কিছুই জানে এবং তাকে বিশ্বাস করা যায়। চেয়ার থেকে উঠে ভেতরের ঘরে গেল খলিল।
মাধবের কাঠের ঘর। এ ঘর থেকে ও ঘরের সব কিছুই শোনা যায়। হাকিমের সাথে খলিল মের্দার কথাবার্তা সবই কানে এসেছে সুমিতার। পাশের ঘরেই ছিল সে। এ ঘরটা খাবার খর। এক পাশে কাঠের দেয়ালে কয়কটা কাঠের থাক করা আছে, থাকে সাজান মাটির পাতিল। নিচে একটা কলসি। মাটিতে ঝুকে ওটা থেকে পানি ঢালছিল সুমিতা একটা কাসার গ্লাসে। ছোট নিটল পোদটা আরও ফুলে উঠেছিল ঝুকে থাকার জন্য। পেছন থেকে দেখে আর নিজেকে আটকে রাখতে পারলনা খলিল। পায়ের আওয়াজ পায়নি কিন্তু অবচেনত মনের তাড়নায় মাথা ঘুরিয়ে পেছনে তাকাল সুমিতা। তখনই শক্ত দুইটা হাতের স্পর্শ পেল তার কোমড়ে। দুহাতে কোমড় পেচিয়ে ধরে শাড়ির ওপর দিয়ে সুমিতার পাছায় ধোন চেপে ধরল খলিল। কলসিটা মাটিতে রাখার আগেই হাত ফসকে গেল। কিন্তু মুখে কোন শব্দ করল না সুমিতা। গত চার-পাঁচ দির যাবত আতঙ্ক নিয়ে এ দিনটার অপেক্ষায় ছিলো সুমিতা।
কিছু দিন আগে হঠাৎ একদিন সকালে তার দরজায় মর্জিনা এসে হাজির- “বড় মালকিন নাকি তাকে এখনি যেতে বলেছ”, কথাটা শুনেই বুক কেপে উঠেছিল সুমিতার। মাধব তাকে বিয়ে করে আনার পর থেকে সে শুধু রাজিয়া বেগমের কথা শুনে এসেছে, কখনও দেখা হয়নি। সেই রাজিয়া বেগম, মের্দা বাড়ির বড় বউ তাকে ডেকে পাঠিয়েছে! তারাতারি হাতের কাজ ফেলে ছুটে গিয়েছিল মের্দা বাড়িতে।
খলিল মের্দার আসল উদ্দেশ্য মাথব ধরতে না পারলেও রাজিয়া বেগম বুঝতে পেরেছিল তার ছেলের মাথায় কি আছে। উত্তর প্রান্তে নতুন গোলা ঘর করা মানে মাধবকে দুরে সরিয়ে রাখা, আর মাধবের ঘরে নতুন বউ- সবই এটার জন্য। রাজিয়া বেগম তার ছেলের চেয়েও ধুরন্দর, ছোট বেলা থেকেই সে খলিল কে সামলায়ে আসছে। খলিল তার মা কে সব না জানালেও রাজিয়া বেগম সব টের পেয়ে যায়। তাই রাজিয়া বেগম ছেলের পথ আরেকটু সহজ করে দেওয়ার জন্য সুমিতাকে ডেকেছিল তার বাড়িতে।
তাছাড়া রাজিয়া বেগম জানত মাধব ধরের দুর্বলতা কোথায়। মাধব ধরের যেই ধোনের জোর তা দিয়ে সুমিতার মত একটা টগবগে যৌবন সামলান সম্ভব না।
খলিল ভেবেছিল সুমিতাকে পেতে অনেক জোরাজুরি করতে হবে। কারন সে জানে না তার মা ভেতরে ভেতরে তার পথ সহজ করে রেখেছে। তাই সে প্রথম থেকেই বেশ জোর খাটানোর উদ্যোগ নিয়ে এসেছিল। পেছন থেকে দু হাতে সুমিতার পাতলা শরিরটা তার শরিরের সাথে চেপে ধরল খলিল। জ্বিব দিয়ে চাটছে সুমিতার ফর্সা কাধ। সুমিতা একটু বা দিকে মাথা কাত করে রেখেছে। তার দু হাত কোমড়ে রাখা খলিলের হাতের উপর চেপে বসেছে আর নিজের কোমড় পেছনের দিকে বাকিয়ে পাছাটা শাড়ি সহ ঘসছে খলিলের তল পেটে। জোর খাটাতে হচ্ছে না দেখে খলিল সুমিতার কোমড় ছেড়ে দুই হাতে তার পাজামার ফিতা খুলতে থাকল। ঘুরে দাড়াল সুমিতা খলিলের দিকে মুখ দিয়ে। এত কাছ থেকে সুমিতার মুখ কখনও দেখেনি খলিল। বড় আয়ত গভীর চোখের দৃষ্টি, ছোট্ট একটু খানি নাক বাচ্চা মেয়েদের মত, পাতলা ঠোটের ফাকে রহস্যে ভরা এক চিলতে হাসি আর সিঁথি করা চুলের একদম মাঝখানে লাল সিঁদূর দেওয়া- সাক্ষাত দেবীর মত লাগছিল সুমিতাকে। আরও থমকে গেল যখন দেখল সুমিতাই এখন তার কোমড় পেচিয়ে ধরেছে দুহাতে। খলিল মের্দাকে কাছে টেনে বুকের সাথে চেপে ধরে সুমিতা দু পায়ের আংগুলে ভর দিয়ে মাথাটা তুলে ধরল খলিলের মুখের সামনে। খলিলের পাজামা তখন পায়ের কাছে গড়া গড়ি খাচ্ছে। সুমিতার কামার্ত ঠোটের ফাক দিয়ে বের হয়ে আসা লাল জ্বিব্বাটার দিকে তাকিয়ে আছে খলিল ” তোমাকে এভাবে পাব আশা করিনি”